ঢাকা-কক্সবাজার ট্রেন

ঢাকা-কক্সবাজার ট্রেন

ঢাকা-কক্সবাজার পর্যটন রেলওয়ের টিকেটের নূন্যতম মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি ব্যক্তির জন্য নন-এসি কোচে ৭০০ টাকা এবং এসি কোচে ১,৫০০ টাকা।

ঢাকা থেকে কক্সবাজারে যাওয়ার জন্য বেস টিকেটের বর্তমান মূল্য হল ১,১০০ টাকা এবং এসি বাসের জন্য ২,০০০ টাকা। এই রুটে এয়ারফেয়ারের মূল্য হল ৪,৯৯৯ টাকা থেকে ৯,৫০০ টাকা।

ঢাকা থেকে চট্টগ্রামে যাওয়ার বর্তমান ট্রেনের মূল্য হল এসি কোচে ১,১৭৯ টাকা এবং নন-এসি কোচে ৩৪৫ টাকা।

চট্টগ্রাম থেকে কক্সবাজারে যাওয়ার বাস টিকেটের মূল্য হল এসি বাসে ৩৫০ টাকা থেকে ৮০০ টাকা এবং নন-এসি বাসে ২৫০ টাকা থেকে ৩০০ টাকা। তবে, পর্যটন রেলওয়ে এই রুটের জন্য টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে নন-এসি কোচে ১০০ টাকা এবং এসি কোচে ৪০০ টাকা।

আশা করা হয়, সেপ্টেম্বর মাসের মধ্যে ঢাকা থেকে কক্সবাজারের একটি পর্শুদলিত পরিচালনা করা হবে এবং এর সাথেই বছরের শেষে কমার্শিয়াল পরিষেবা শুরু হবে। প্রকল্পের অধীনে, সরকার যাত্রী এবং মালের মধ্যস্থ পরিবহনের জন্য ইন্টারমোডাল সুবিধা উন্নতি করবে।

রেলওয়ে কর্তৃপক্ষ এবং স্টেকহোল্ডাররা মানুষের বড় সংখ্যকে আকর্ষিত করতে বিশ্বাস করেন প্রয়াত মূল্যে, সহজ ভ্রমণের সময় এবং নিরাপদ ভ্রমণে।

সোমবার প্রকল্প সাইটে পরিদর্শনের সময়, ঢাকা-কক্সবাজার রেল লাইন প্রকল্পের অতিরিক্ত পরিচালক আবুল কালাম চৌধুরী জানান, “আমরা আশা করছি সেপ্টেম্বরের মধ্যে ঢাকা থেকে কক্সবাজার পর্যটন রেলওয়ে পরিচালনা করতে পারি।”

তিনি যুক্ত করেন যে তারা ডোহাজারি-কক্সবাজার রেল লাইনের প্রতিষ্ঠান ট্রেন পরিষেবা দিচ্ছেন কারণ চট্টগ্রাম থেকে ঢাকা প্রয়োজনীয় রেলওয়ে সেবা ইতিমধ্যেই বিদ্যমান। প্রকল্পের অফিসিয়াল আরও বলেন যে, কালুরঘাট ব্রিজের প্রাকৃতিক নয়ন প্রতিস্থাপন এবং ঢাকা এবং চট্টগ্রামের মধ্যে পাঁচালিশ কিমির অবস্থা খারাপ অবস্থার কারণে রেল লাইনটি ক্রমশঃ দীর্ঘকালের জন্য গড় হতে পারে।

কালুরঘাট ব্রিজের প্রতিস্থাপনের কাজ প্রায় ৫ বছর সময় নেওয়া যাবে এবং সরকার ততদিন নদী পার করার জন্য ফেরি সেবা চালু করেছে একটি বাংলাদেশ রেলওয়ে (বিআর) রিপোর্টে বলা হয়েছে।

অথরিটিগুলি প্রায় ৬০ কোটি টাকা ব্যয় করতে পরিকল্পনা করছে বিদ্যমান ব্রিজ এবং অবস্থা খারাপ সড়কগুলির মেরামত করার জন্য যাত্রী রেলওয়ের পর্শুদলিত পরিচালনা করা যাবে। পরিবহন বিশেষজ্ঞরা ঝুঁকি হ্রাসের জন্য পুরাতন ব্রিজে অতি নিম্ন গতিতে পার করা প্রয়োজন দেওয়ার দাবি করেছেন।

ঢাকা-কক্সবাজার ট্রেন

পর্যটন রেলওয়ে অগ্রগতি

পর্যটন রেলওয়ে প্রকল্পটি ২০১০ সালে অনুমোদিত হয়েছিল এবং ২০১৮ সালে নির্মাণ কার্য শুরু হয়েছিল। সরকারের বরাদ্দমান হিসাবে ছিল ৬,০৩৪ কোটি টাকা এবং প্রকল্পের পুনরায় মূল্য নির্ধারণ করা হয়েছিল ১৮,০৩৪ কোটি টাকা।

২০১৬ সালে, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) প্রকল্পের জন্য ১.৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছিল।

প্রকল্পের প্রোফাইল অনুযায়ী, এই ট্র্যাকের দৈর্ঘ্য ১০২ কিলোমিটার হবে। এটি দ্বৈত গেজ রেল লাইন হবে এবং এটির উপর ৯টি স্টেশন থাকবে।

স্টেশনগুলি রিলে ব্যাটারি, জেনারেটর রুম, নিকসন এবং অপশিষ্ট ব্যবস্থাপনা সুবিধা, এবং সৌর প্যানেলের মতো উর্জা সংরক্ষণ সুবিধা থাকবে।

রেল লাইনটি আলাদা সুবিধা অনুভব করার জন্য মহিলা, শিশু, বৃদ্ধ, এবং প্রতিবন্ধী মানুষের জন্য পৃথক সুবিধা থাকবে।

পর্যটকরা যখন সমুদ্র সৈকত এবং পর্যটন স্থলে সাইটসিং করতে বেরিয়ে যাবেন তখন তাঁদের স্টেশন লকারে তাদের সামগ্রী রাখা যাবে। প্রতি সময়ে প্রায় ৫০০ পর্যটক স্টেশনের লকারে তাদের সামগ্রী রাখতে পারবেন।

মোট ১৮৩টি জলচ্ছেদন, যেগুলির মধ্যে ৩৯টি সেতু এবং ১৪৪টি নালা রাখা হবে।

প্রকল্পের সামগ্রিক অগ্রগতি বর্তমানে ৮৭% এ রয়েছে, যেখানে ৮৪ কিলোমিটার ট্র্যাক দেখা যায়। দুটি স্টেশন সম্পন্ন হয়েছে এবং সাতটি শেষ পর্যায়ে নির্মাণাধীন।

প্রাথমিকভাবে ১০টি ট্রেন এই রুটে চলবে। ঢাকা থেকে কক্সবাজার পর্যটকের ভ্রমণের সময় প্রায় ৭ ও আধ ঘণ্টা হবে।

এই ট্রেনগুলির ক্ষমতা থাকবে প্রতি দিন প্রায় ১০০,০০০ মানুষের পরিবহন করতে, যাতে মাছ, শুকনা মাছ, লবণ এবং অন্যান্য জিনিস পরিবহনের গাড়ি চালানো যায়।

ঢাকা-চট্টগ্রাম প্রকল্প পরিচালক মোঃ মফিজুর রহমান বলেছেন, “এটি পর্যটন খাতে একটি নতুন দিগন্ত উদ্ভাবিত করবে। পর্যটকরা দামের নিচে একটি প্রতিষ্ঠান ট্রেন সার্ভিসে দীর্ঘ দিনের জন্য সমৃদ্ধ সমুদ্র সৈকতে যাবে।”

তিনি আরও বলেন, “এই প্রকল্পটি দেশটির ৭ম পাঁচ বছরের পরিকল্পনা এবং রেলওয়ে মাস্টার পরিকল্পনার মাধ্যমে লক্ষ্য করে তার রেলওয়ে পাসেঞ্জার ও মালের বাজার শেয়ারটি ১৫% এবং যাত্রী বাজার শেয়ারটি ১০% উঠাতে।”

তিনি আরও বলেন, “বাংলাদেশ রেলওয়ে সমৃদ্ধ এশিয়ান দেশের সাথে রেল যোগাযোগ উন্নত করার জন্য বিস্তার করা ছয় নির্মাণ উপ-প্রকল্পের মধ্যে একটি।”

প্রকল্প ট্রান্স-এশিয়ান রেলওয়ে (টিআর) নেটওয়ার্কের অংশ এবং এটি প্রকল্প নথিতে মায়ানমার এবং পরবর্তীতে মায়ানমার এবং পরের মাতারবাড়ি দ্বীপের পরিকল্পনা সাধারণ অ্যাক্সেস উন্নত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *